বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে সিএসই টেক ফেস্ট-২০১৯ অনুষ্ঠিত

ডিজিটাইজেশনের ফলে দেশে দুর্নীতি কমেছে এবং সেবার মান বেড়েছে। গত দশ বছর পূর্বে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৫৬ লক্ষ, মোবাইল ফোন ব্যবহারকারী ছিল দুই কোটি, ঢাকার বাহিরে কোন ব্রডব্যান্ড লাইন ছিল না। মোবাইল অ্যাপ ল্যাব তো পরের কথা, শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে আধুনিক কম্পিউটার ল্যাব ছিল না। ঠিক সে সময়, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষনা করলেন প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গড়বেন। এখন বাংলাদেশে ৯৫ শতাংশ ঘরে বিদ্যুৎ,  এখন বাংলাদেশে ১০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে। আগামী ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ বিশ্বের ২৪ তম অর্থনীতির দেশ হবে।’ গত ১৯ ডিসেম্বর সকাল ১১ টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যানেক্স ভবন চত্বরে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ আয়োজিত সিএসই টেক ফেস্ট-১৯ অনুষ্ঠানে প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার বক্তব্যে এসব কথা উল্লেখ করেন।

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান প্রফেসর ড. আল মামুনের সভাপতিত্বে উক্ত সিএসই টেক ফেস্ট-১৯ অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খান। জাতির পিতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য প্রদান করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অন্যতম সদস্য জনাব প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। স্বাগত বক্তব্য প্রদান করেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জনিয়ারিং বিভাগের কো-অর্ডিনেটর জনাব প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্যা।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম, রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দীন, ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর শহিদুর রহমান, ক্যারিয়ার সেন্টারের কো-অর্ডিনেটর প্রফেসর ড. কামরুজ্জামান, ইইই বিভাগের প্রধান প্রফেসর ড. নজরুল ইসলাম মন্ডলসহ বিভাগের অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

শুরুতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার সেন্টার ভবনে মোবাইল অ্যাপ ও গেম টেস্টিং ল্যাব উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এরপর ইঞ্জিনিয়ারিং অ্যানেক্স ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও ফেস্টুন, পায়রা উড়ানোর মধ্যে দিয়ে দিনব্যাপি সিএসই টেক ফেস্ট-২০১৯ এর উদ্বোধন করেন তিনি। 

তৃতীয়বারের মতো "সিএসই টেক ফেস্ট- ২০১৯" আয়োজন করেছে সিএসই বিভাগ। এ আয়োজনে প্রোগ্রামিং কনটেস্ট, হার্ডওয়্যার-সফটওয়্যার প্রোজেক্ট প্রদর্শনী,  আইডিয়া কনটেস্ট, রবো-রেস, আইসিটি অলিম্পিয়াড, গেমিং কনটেস্ট এ সারা দেশ থেকে মোট ৬০০ এর অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন এবং বিজয়ীদের মাঝে ৬০ হাজার টাকা মূল্যের অধিক প্রাইজমানি প্রদান করা হয়। এছাড়াও বিকেলের শেসনে রাখা হয় আইসিটি ক্যারিয়ার বিষয়ক সেমিনার । 

প্রধান অতিথি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খান। তারপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয়ীদের পুরস্কার প্রদানের মধ্যে দিয়ে এ সিএসই  টেক ফেস্ট- ২০১৯ এর পরিসমাপ্তি ঘটে।

© Copyright 2020 Varendra University | Developed by IT Office, Varendra University.