বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে “সিএসই কার্নিভ্যাল ২০১৭”

ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ দ্বিতীয়বারের মত “সিএসই কার্নিভ্যাল ২০১৭” এর আয়োজন করেছে। গত ১৭ ডিসেম্বর ২০১৭ সকাল ১১টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক এবং টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী এবং এই অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব জুনাইদ আহমেদ পলক, এম পি জাতীয় পতাকা উত্তোলন ও শান্তির প্রতিক উড়ানোর মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।


উদ্বোধনী অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মাননীয় উপাচার্য  প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাননীয় সংসদ সদস্য বেগম আক্তার জাহান, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপদেষ্টা  প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান এবং মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. নূরুল হোসেন চৌধুরী। এছাড়াও উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের মাননীয় সদস্য কামরুন রহমান খান, সিএসই বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্যা,  বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান/কো-অর্ডিনেটর, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।


১৭ ও ১৮ ডিসেম্বর, দু’দিনের এই কার্নিভ্যালে  রয়েছে বিভিন্ন ইভেন্ট। প্রোগ্রাািমং কন্টেস্ট এ অংশগ্রহণ করতে যাচ্ছে রাজশাহী ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের প্রখ্যাত ১০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৭৭ জন শিক্ষার্থী। প্রজেক্ট শো এর সফ্টওয়্যার ও হার্ডওয়্যার ক্যাটাগরিতে মোট ১৯টি দল অংশগ্রহণ করবে যার মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ৫টি দল রয়েছে। এছাড়াও আইডিয়া কম্পিটিশন, গেমিং কন্টেস্ট ও রোবট কম্পিটিশন এ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের মোট ৯৭টি দল অংশগ্রহণ করবে। কার্নিভালের মোট পুরষ্কারের মূল্যমান পঞ্চাশ হাজার টাকা।
বিশ্বাঙ্গনে বাংলাদেশকে একটি শক্তিশালী দেশ হিসেবে গড়ে তুলতে শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষাই নয় প্রয়োজন প্রফেশনাল দক্ষতার। এ ধরণের আয়োজন শিক্ষার্থীদের প্রায়োগিক দক্ষতাবৃদ্ধি এবং পারস্পারিক তথ্য বিনিময়ের এক অনন্য ক্ষেত্র তৈরি করবে।  
কার্নিভালের আহবায়ক হিসেবে রয়েছেন সাবিনা ইয়াসমিন, সহকারী অধ্যাপক, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।

© Copyright 2015 Varendra University | Developed by IT Department, Varendra University.