Scholarships

শিক্ষার্থীদের আর্থিক সুবিধা সম্পর্কিত শর্তাবলী

 

ক) এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ৪র্থ বিষয় ছাড়া জিপিএ ৫ (গোল্ডেন) প্রাপ্ত শিক্ষার্থী ভর্তির সময় টিউশন ফি-এর ১০০% ছাড় পাবে। এই সুবিধা পরবর্তী সেমিস্টারগুলোতে অব্যাহত রাখার জন্য বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল অনুষদভূক্ত প্রোগ্রাম ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থীদের সেমিস্টার পরীক্ষার ফলাফল ন্যূনতম জিপিএ ৩.৬০ এবং অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ ৩.৪০ হতে হবে।

খ) এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ জিপিএ ৫ অথবা যেকোনো একটিতে ৪র্থ বিষয় ছাড়া জিপিএ ৫ ও অন্যটিতে ৪র্থ বিষয়সহ জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থী ভর্তির সময় টিউশন ফি-এর ২৫% ছাড় পাবে।

গ) এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ ৫ প্রাপ্ত (৪র্থ বিষয় ছাড়া/৪র্থ বিষয়সহ) শিক্ষার্থী ভর্তির সময় টিউশন ফি-এর ১০% ছাড় পাবে।

  •  ‘খ’ ও ‘গ’ ধারার সুবিধা পরবর্তী সেমিস্টারগুলোতে অব্যাহত রাখার জন্য বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল অনুষদভূক্ত প্রোগ্রাম ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থীদের সেমিস্টার পরীক্ষার ফলাফল ন্যূনতম জিপিএ ৩.৪০ এবং অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ ৩.২৫ হতে হবে।

ঘ) ভর্তি পরীক্ষায় নির্বাচিত শিক্ষার্থীদের মধ্য থেকে মেধাক্রমানুসারে প্রতি বিভাগে ১০% শিক্ষার্থী  শুধু ১ম সেমিস্টারে টিউশন ফি-এর ৫০% ছাড় পাবে।

ঙ) ২য় সেমিস্টার থেকে প্রতি সেমিস্টারে ফলাফলের মেধাক্রমানুসারে ১০% শিক্ষার্থী টিউশন ফি-এর ৫০% ছাড় পাবে এবং সেমিস্টারে ১ম স্থান অর্জনকারী (এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত) টিউশন ফি-এর ৭৫% ছাড় পাবে। এক্ষেত্রে বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল অনুষদভূক্ত প্রোগ্রাম ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থীদের সেমিস্টার পরীক্ষার ফলাফল ন্যূনতম জিপিএ ৩.৬০ এবং অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ ৩.৪০ হতে হবে।  

চ) মোট শিক্ষার্থীর ৩% মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে বিনা বেতনে (টিউশন ফি-এর ১০০% ছাড়) অধ্যয়নের সুবিধা পাবে। মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে ভর্তিপরীক্ষায় আবেদনের সাথে মুক্তিযোদ্ধার মূল সনদ, গেজেট, মুক্তিবার্তা ও ভাতা প্রাপ্তির কপি জমা দিতে হবে। 

ছ) ক্ষুদ্র নৃ-গোষ্ঠি শিক্ষার্থী ভর্তির সময় টিউশন ফি-এর ২৫% ছাড় পাবে।

জ) সহোদর উভয়ে একই সাথে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হলে যেকোনো একজন টিউশন ফি-এর ৫০%  ছাড় পাবে। 

  •  ‘চ’ ‘ছ’ ও ‘জ’ ধারার সুবিধা পরবর্তী সেমিস্টারগুলোতে অব্যাহত রাখার জন্য সেমিস্টার পরীক্ষার ফলাফল ন্যূনতম জিপিএ ২.৫০ হতে হবে।

ঝ) মোট শিক্ষার্থীর ৩% দরিদ্র ও মেধাবী হিসেবে আর্থিক সুবিধা পাবে। পরবর্তী সেমিস্টারগুলোতে শিক্ষার্থীর সেমিস্টার পরীক্ষার ফলাফল ও আর্থিক অবস্থার উপর ভিত্তি করে এই সুবিধা বজায় থাকবে/থাকবে না।

 

বি: দ্র: 

  • কোনো শিক্ষার্থী সেমিস্টার পরীক্ষায় কোনো বিষয়ে F গ্রেড পেলে বা বহিস্কৃত হলে শুধু পরবর্তী সেমিস্টারে কোনো আর্থিক সুবিধা পাবে না।

  • কোনো শিক্ষার্থী একই সাথে একাধিক ছাড়ের সুবিধা পাবে না ।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.