বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন বিভাগে “Career Pathway for Tomorrow” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

গত ১৬ ফেব্রুয়ারী, ২০২০ তারিখে বরেন্দ্র বিশ্ববিদ্যালেয়ের ব্যবসায় প্রশাসন বিভাগে অনুষ্ঠিত হয়ে গেল  “Career Pathway for Tomorrow” বিষয়ক একটি সেমিনার। ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক  ড. কানিজ হাবিবা আফরিন রুপার সভাপতিত্বে সেমিনারটি বেলা ১২:০০ টায় শুরু হয়ে চলে ৫:৩০ টা পর্যন্ত। ক্যারিয়ার সচেতন শিক্ষার্থী গড়ে তুলতে দিনব্যাপী এই ক্যারিয়ার কর্মশালার আয়োজন করা হয়। এতে দুইটি সেশনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এসময় বক্তারা ভবিষ্যৎ উজ্জ্বল ক্যারিয়ার গড়তে করণীয় ও বর্জনীয়সহ বিভিন্ন দিক আলোচনা করেন ।

ইয়ুথ ক্লাব অব বাংলাদেশের সহযোগিতায় ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থীদের সহশিক্ষা, দক্ষতা ও কর্মোন্নয়নে বিশেষ উইং, সেন্টার ফর এক্সিলেন্স কর্তৃক আয়োজিত এই  সেমিনারের প্রথম অধিবেশনে ক্যারিয়ার গড়তে করণীয় ও বর্জনীয়সহ বিভিন্ন বিষয়ে বক্তব্য দেন ‘পিক্সেল প্রাইভেট লিমিটেডে’র পরিচালক আশরাফ সিদ্দিকী নুর এবং আইটি কোম্পানী ‘স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের’ চ্যানেল সেল্স ডিরেক্টর মুজাহিদ আল বেরুনী সুজন। আরো আলোচনা করেন ইয়ুথ ক্লাব অব বাংলাদেশের যুগ্ম সম্পাদক শাহজালাল সম্রাট, ইমাজিন কম্পিউটার এন্ড সলিউশনসের স্বত্বাধিকারী এন. এম. আতিকুল হক।
দ্বিতীয় সেশনের শুরুতে ৩টা ১০মিনিটে লিডারশিপ এ্যাসেসমেন্ট পরীক্ষা নেয়া হয়। পরে দেশাত্মবোধক গান- “ধনধান্য পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা…”গানটি বাজানো হয়।

সেমিনারে মুজাহিদ আল বেরুনী সুজন বলেন, ক্যারিয়ার প্ল্যানিং শুরু করা উচিত মাধ্যমিক বা তারও আগে থেকে। তখন থেকেই রিসার্চ করা উচিত কোন ফিল্ডের ডিমান্ড ভবিষ্যতে অনেক ভাল থাকবে এবং সে কাজ করতে হলে যা শেখা দরকার তাও শিখে নিতে হবে। তাহলেই সম্ভব উন্নত ক্যারিয়ার গড়া।
তিনি আরও বলেন, ফ্যামিলিতে সবার আগে লিডারশিপ তৈরি করতে হবে। তারপর সমাজে, প্রতিষ্ঠানে, ও দেশে লিডারশিপ তৈরি করতে হবে। শুক্রবার আমরা না ঘুমিয়ে বিভিন্ন সেমিনারে যাব। কিছু কিছু করে শিখতে থাকবো। গলা খুলে জোরে জোরে ঘরের ভেতর গান গাইবো। এতে করে মনের ভেতরটা পরিস্কার থাকে, মন ভালো থাকে। আত্মসমালোচনা করতে হবে। আর মনে মনে ভাবতে হবে যে আজ আমি কী কী ভাল কাজ আর কী কী খারাপ কাজ করেছি। এভাবে আস্তে  আস্তে ভালো মন-মস্তিস্ক তৈরি হবে।

সেমিনারে তরুণদের ক্যারিয়ার সচেতনতা, কার্যকর যোগাযোগ দক্ষতা, দক্ষতা পরিমাপ, লিডারশিপের গুণাবলী ইত্যাদি বিষয় নিয়ে বাস্তব ধারণা তুলে ধরেন বক্তারা। যাতে তরুণ প্রজন্ম শিক্ষা জীবন থেকেই ক্যারিয়ার সচেতন এবং ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারে। বক্তারা বলেন, বাংলাদেশের ব্যবসায়ী,শিল্পপতি ও উদ্যোক্তা সমাজের ৭৫ শতাংশই বলছে তারা তাদের প্রতিষ্ঠানে কর্ম খালি থাকা সত্ত্বেও দক্ষ জনশক্তির অভাবে নিয়োগ দিতে পারছেন না। উন্নত ক্যারিয়ার গড়ার জন্য বিষয়ভিত্তিক দক্ষতা বৃদ্ধির কোন বিকল্প নেই। এবং সেই সাথে দরকার নমনীয়তা, শেখার মানসিকতা,যোগাযোগ দক্ষতা,মানসিক দক্ষতা এবং নেতৃত্বের গুণাবলী।
সবশেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মঝে সনদপত্র ও অতিথীদের মাঝে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়ার মধ্যেদিয়ে সেমিনারটি শেষ হয়। সেমিনারটির সার্বিক তত্বাবধানে ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক  জনাব রেজাউল করিম। এসময় আরো উপস্থিত ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক শাহরিয়ার হোসেন তালুকদার। এছাড়াও ইয়ুথ ক্লাব অফ বাংলাদেশের রাজশাহী জেলার কনভেনর ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী মো: রাব্বিল আলামিন ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইয়ুথ ক্লাব অফ বাংলাদেশের মেম্বারগণ উপস্থীত ছিলেন।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.