বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ক্যারিয়ার বিষয়ক ওয়েবিনার-এর চতুর্থ পর্ব অনুষ্ঠিত

গত ০৩ আগস্ট ২০২১, মঙ্গলবার, রাত ৮:০০ টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের উদ্যোগে “ক্যারিয়ার কথন” শিরোনামে লাইভ ওয়েবিনারের চতুর্থ পর্ব অনুষ্ঠিত হয়েছে। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর মো: শহীদুর রহমানের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়।

সম্পূর্ণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের প্রভাষক মিফতাহুল জান্নাত মৌনী। এ ওয়েবিনারের মূল আলোচ্য বিষয় ছিলো বিদেশে উচ্চশিক্ষা; বিশেষ করে আমেরিকা ও মালয়েশিয়া তে ইংরেজি ভাষা ও সাহিত্য নিয়ে মাস্টার্স ও পিএইচডি সম্পর্কিত বিভিন্ন দিক।  অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন তানজিলা শহীদ, সহকারী অধ্যাপক (শিক্ষা ছুটিতে), কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়, যিনি বর্তমানে সাইন্স মালয়েশিয়া ইউনিভার্সিটি , পেনাং-এ পিএইচডি করছেন।  আরেকজন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুকতাদির আহমেদ, প্রভাষক (শিক্ষা ছুটিতে), ইন্সটিউট অফ ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজেস, রাজশাহী বিশ্ববিদ্যালয় ; এবং বর্তমানে তিনি গ্র্যাজুয়েট টিচিং অ্যাসোসিয়েট হিসেবে ইউনিভার্সিটি অফ অ্যারিজোনা তে কর্মরত আছেন ও সেখানে উনি পিএইচডি করছেন।

তানজিলা শহীদ মালয়েশিয়ায় পিএইচডি সংক্রান্ত বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন; এবং মুকতাদির আহমেদ আলোচনা করেন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে। এছাড়া উনারা দুইজনই বিদেশে উচ্চশিক্ষা সম্পর্কিত  আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক যেমন আইয়েলটস- জিআরই প্রিপারেশন, রাইটিং স্যাম্পল, ভিসা- স্কলারশিপ সহ আরো অনেক বিষয়ে আলোকপাত করেন।

সম্পুর্ণ অনুষ্ঠানটি বিভাগের ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হয়। বিভাগের বর্তমান কর্মরত শিক্ষক-শিক্ষিকা ও অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি এ অনুষ্ঠানে দেখা গিয়েছিলো; এবং ছাত্র-ছাত্রীরা কমেন্ট বক্সে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক বিভিন্ন প্রশ্ন করেন, এবং অতিথিরা সেসবের যথাযোগ্য উত্তর প্রদান করেন। এই লাইভ অনুষ্ঠান-এ অতিথিরা দুই ঘন্টা যাবৎ আনুষঙ্গিক অনেক গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করেন, এবং আলোচনা শেষে প্রফেসর মো: শহীদুর রহমান অতিথিদের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষনা করেন।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.