বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাস সম্পর্কিত সচেতনতামূলক সেমিনার

গত ৩০ জানুয়ারি ২০২০, সকাল ১১ টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগ এবং আরোগ্য নিকেতন ক্লাবের যৌথ উদ্যেগে করোনাভাইরাস সম্পর্কিত সচেতনতামূলক একটি সেমিনারের আয়োজন করা হয়।

উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপদেষ্টা প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান, ট্রেজারার প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম, রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দীন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান ড. মো হাবিবুল্লাহ ও পাবলিক হেলথ বিভাগের সহকারী অধ্যাপক ডা. আব্দুল আউয়ালসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ।

করোনা ভাইরাস সম্পর্কে প্রজেক্টরে প্রেজেন্টেশনের মাধ্যমে ডা. আব্দুল আউয়াল বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, পৃথিবীজুড়ে করোনাভাইরাস আতঙ্ক তৈরি করেছে । চীনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত কমপক্ষে ৮০ জন মারা গেছে। কী এই ভাইরাসের লক্ষণ, চিকিৎসাই বা কী? এ নিয়ে বিবিসি’র এক রিপোর্টে বলা হয়েছে, রোগীদের শরীরে নিউমোনিয়া তৈরি করছে, এমন একটি ভাইরাস সবসময়ে উদ্বেগজনক। ফলে সারা বিশ্বের স্বাস্থ্য কর্মকর্তারা চরম সতর্ক অবস্থায় রয়েছেন।

ভাইরাসটির আরেক নাম ২০১৯-এনসিওভি। এটি এক ধরণের করোনাভাইরাস। করোনাভাইরাসের অনেক রকম প্রজাতি আছে, কিন্তু এর মধ্যে মাত্র ছয়টি মানুষের দেহে সংক্রমিত হতে পারে। জ্বর দিয়ে ভাইরাসের সংক্রমণ শুরু হয়, এরপরে শুকনো কাশি দেখা দিতে পারে। প্রায় এক সপ্তাহ পরে শ্বাসকষ্ট শুরু হয়ে যায়। অনেক রোগীকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিতে হয়।প্রতি চারজনের মধ্যে অন্তত একজনের অবস্থা মারাত্মক পর্যায়ে যায় বলে মনে করা হয়।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে হালকা ঠান্ডা লাগা থেকে শুরু করে মৃত্যুর সব উপসর্গ দেখা দিতে পারে।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.