বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের CSE বিভাগের Robo Soccer 2020 ইভেন্ট অনুষ্ঠিত

চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য Artificial Intelligence, Machine Learning এবং Robotics এক অনন্য হাতিয়ার। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারও তাই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে গড়ে তুলতে চাচ্ছেন সমসাময়িক সময়ের উপযোগী মানবসম্পদ গঠনের প্রাণকেন্দ্র হিসেবে। বরেন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উত্তবরাঞ্চলের প্রাণকেন্দ্র রাজশাহীতে বাংলাদেশ সরকার ও ইউজিসি অনুমোদিত প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয়। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগ-ও তাই সচেষ্ট যুগোপোযোগী দক্ষ মানবসম্পদ গঠনের। তারই ধারাবিহিকতায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের Robotics Society কর্তৃক  ১৩ই ফেব্রুয়ারী ২০২০ আয়োজিত হয় “Robo Soccer_2020” শীর্ষক একটি রোবোটিকস প্রতিযোগীতার। পড়াশুনার পাশাপাশি কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের প্রতিযোগী হিসাবে গড়ে তুলতেই এই ধরনের আয়োজন করে থাকে কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগ। 

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে অনুষ্ঠান কার্যক্রম উদ্বোধন করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপদেষ্টা প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান স্যার। উক্ত আয়োজনে সভাপতিত্ব  করেন সায়েন্স এবং ইন্জিনিয়ারিং অনুষদের ডিন এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শহীদ উজ জামান। আরো উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের সকল শিক্ষক-শিক্ষিকা,অফিসার সহ বিভাগীয় ছাত্র-ছাত্রীবৃন্দ বৃন্দ।

মোট ১১ টি টিম এর অংশগ্রহনে অনুষ্ঠিত হয় এই জাকজমকপূর্ন রোবোট ফুটবল প্রতিযোগীতা। কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগ এবং ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইন্জিরিয়ারিং বিভাগের শিক্ষার্থী অংশগ্রহন করেন এই প্রতিযোগীতায়। প্রথমে গ্রুপ পর্ব এবং শেষে সেমি ফাইনাল ও ফাইনাল খেলার মাধ্যমে নির্ধারিত হয় প্রতিযোগীতার চ্যাম্পিয়ন এবং রানার-আপ টিম। চ্যাম্পিয়ন হয় “VU Error Finders” এবং রানার-আপ হয় “The RookieZ” টিম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান স্যার সকলের উদ্দেশ্যে বলেন, “পূর্বের মতো জাতীয় ও আন্তর্জাতিক সাফল্য বয়ে এনে বিভাগ এবং বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার জন্য এই ধরনের আরো প্রোগ্রাম আয়োজন করা হউক।” অংশগ্রহণকারী এবং আয়োজকদের তিনি ধন্যবাদ দেন এই ধরনের সৃজনশীল অনুষ্ঠান আয়োজন করার জন্য।

পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সায়েন্স এবং ইন্জিনিয়ারিং অনুষদের ডিন এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শহীদ উজ জামান সহ বিভাগের আরো শিক্ষক-শিক্ষিকাগন। এসময় বিজয়ীদের অভিনন্দন জানানোর সাথে সাথে তাদেরকে আরো উৎসাহিত করে বিভাগী প্রধান প্রফেসর ড. শহীদ উজ জামান বলেন, প্রতিযোগীদের মধ্যে যেই সম্ভাবনা তিনি দেখেছেন তা দিয়ে তারা আরো বড় পরিসরে এবং বড় প্রতিযোগীতা থেকে বিজয় ছিনিয়ে আনতে সক্ষম। তিনি আরো  পরবর্তীতে এই ধরনের আরও প্রতিযোগীতার আয়োজনের আহ্বান জানান।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.