বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফার্মেসী বিভাগের ভার্চুয়াল ওরিয়েন্টশন

১০ আগস্ট ২০২০, সোমবার বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ফার্মা-বি ক্লাবের উদ্যেগে সামার-২০২০ সেশনে ভর্তিকৃত ১ম সেমিস্টার, ১৬ তম ব্যাচের শিক্ষার্থীদের ভার্চুয়াল প্লাটফর্ম মাইক্রোসফট টিমস এর মাধ্যেমে ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়। সকাল ১০.৩০ মিনিটে বিভাগীয় কো-অর্ডিনেটর প্রফেসর ড. একরামুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠান শুরু করেন সঞ্চালক বিভাগের শিক্ষক জ্যোতির্ময় বর্মন । অনুষ্ঠানের শুরুতেই শোকাবহ আগস্ট মাস উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের নিহত সদস্যদের আত্মার শান্তি কামনা করা হয় । এ সময় সঞ্চালক বাংলাদেশের অভ্যুদয়ে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন অবদান উল্লেখ করেন ।

মূল অনুষ্ঠান পর্বে প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম, উপাচার্য (ভারপ্রাপ্ত), বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, বিশেষ অতিথি প্রফেসর মো. শহিদুর রহমান, উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত), বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। মূল পর্বের প্রথমে ১ম সেমিস্টারের শিক্ষার্থীরা তাদের নিজেদের পরিচয় প্রদান করে । এরপর বিভাগের শিক্ষিকা নুজহাত তাসনিম আমিন একটি সচিত্র প্রেজেন্টেশন এর মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, ফার্মেসী বিভাগ ও ফার্মা-বি ক্লাবের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। প্রেজেন্টেশন শেষে করোনা প্রতিরোধে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন ও বিতরনের বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত প্রতিবেদনের ভিডিও উপস্থাপন করা হয় । তারপর নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য প্রদান করে ৯ম ব্যাচের শিক্ষার্থী মিম ইয়াসমিন এবং ১ম সেমিস্টারের শিক্ষার্থীদের মধ্যে থেকে কথা বলে শিখা খাতুন । নবাগত শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দিয়ে বিভাগের শিক্ষিকা শিমিম শবনম লোপা এবং শিক্ষক মাহবুবুর রহমান তাদের বক্তব্য দেন । বিশেষ অতিথি প্রফেসর মো. শহিদুর রহমান তার বক্তব্যে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অভিনন্দন জানান এবং পড়ালিখার পাশাপাশি সার্থক মানুষ হবার পরামর্শ দেন । এছাড়া তিনি ব্যক্তিগত জীবন এবং সাহিত্যের বিভিন্ন উপমায় জীবন গড়ার কিছু দার্শনিক কথা উল্লেখ করেন । সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. একরামুল ইসলাম উন্নত বিশ্বের সাথে বাংলাদেশের ফার্মাসিস্টদের কাজের তুলনামূলক আলোচনা করেন এবং হসপিটাল ও কমিউনিটি পর্যায়ে ফার্মাসিস্ট নিয়োগের বিষয়ে গুরুত্ব আলোচনা করেন । এছাড়াও তিনি নবাগত শিক্ষার্থীদের ভালো মানের ফার্মাসিস্ট হবার প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন ।

ভার্চুয়াল এর জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান না করার কারনে ফার্মাসিস্টদের একটা থিম সং দেখার পর অনুষ্ঠানের সভাপতি সকলের নিরাপদ ও সুস্থতা কামনা করে সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান সমাপ্ত ঘোষনা করেন ।

© Copyright 2020 Varendra University | Developed by IT Office, Varendra University.