বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অভিবাসন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি)- এর মাইগ্রেন্ট রিসোর্স সেন্টার (এমআরসি) বাংলাদেশের উদ্যোগে গতকাল ৩১ ডিসেম্বর বরেন্দ্র ববিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনলাইনের মাধ্যমে “Trends, Challenges, Prospects and Opportunities on Migration: the Role of and Impact on Bangladesh Youth” বিষয়ক একটি ওয়েবিনার আয়োজন করা হয়। জার্মানির ফেডারেল ফরেন অফিসের অর্থায়নে এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)- এর সহযোগিতায় আইসিএমপিডি এর নিরাপদ, বিধিসম্মত ও নিয়মিত অভিবাসন বিষয়ক জনসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে বিভাগের তরুণ শিক্ষার্থীদের অভিবাসনের প্রবণতা, চ্যালেঞ্জ, সম্ভাবনা এবং সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে এই ওয়েবিনার আয়োজন করা হয়।
          ওয়েবিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন নর্থ সাউথ ববিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর এবং রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ‘ড. মো: মাহবুবুর রহমান’। তিনি তাঁর বক্তব্যে বলেন, “১৮৬ টি দেশে বাংলাদেশী অভিবাসীরা কাজ করে এবং তাদের রেমিটেন্স পাঠানোর চিত্র তুলে ধরেন। বিদেশে যাওয়ার পদ্ধতিগুলো তুলে ধরেন। অবৈধ পন্থায় বিদেশে গিয়ে কি কি সমস্যার শিকার হতে হয় এসব উপস্থাপন করেন। তিনি মহিলা অভিবাসীদের হয়রানির বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেন। সাম্প্রতিক সময়ে অভিবাসীদের বিভিন্ন রিপোর্ট উপস্থাপন করেন। অভিবাসন ক্ষেত্রে আরও উন্নতি করার জন্য শিক্ষিত ও দক্ষ শ্রমিক পাঠানোসহ বিভিন্ন কৌশল ব্যাখ্যা করেন। তিনি তার বক্তব্যে অভিবাসীদের অধিকার রক্ষার উপর গুরুত্বারোপ করেন এবং এজন্য তথ্য ও সচেতনতাকে হাতিয়ার হিসেবে বর্ণনা করেন।” বক্তব্য শেষে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।
          ওয়েবিনারে বরেন্দ্র ববিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩০ জন শিক্ষার্থী এবং শিক্ষকমÐলী অংশগ্রহণ করেন।
          ওয়েবিনার উদ্বোধন ও স্বাগত বক্তব্য প্রদান করেন বরেন্দ্র ববিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর মোঃ শহীদুর রহমান। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি)- এর কান্ট্রি কো-অর্ডিনেটর মোঃ একরাম হোসেন এবং মাইগ্রেন্ট রিসোর্স সেন্টার (এমআরসি)- এর কাউন্সিলর রেহেনুমা শারমিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এমআরসি কাউন্সিলর রিফাত শাহরিয়ার।
           ওয়েবিনার অনুষ্ঠানে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ হাবিবুল্লাহ্ সমাপনী বক্তব্য প্রদান করেন এবং আশা প্রকাশ করেন যে, ভবিষ্যতে আইসিএমপিডি নিরাপদ, বিধিসম্মত ও নিয়মিত অভিবাসন বিষয়ক জনসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে এ ধরনের আয়োজন আরও করবে। ওয়েবিনারে উপস্থিত অংশগ্রহণকারীদের নিরাপদ অভিবাসী বিষয়ক যেকোন সেবা গ্রহণের জন্য অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) এর ফোন নম্বর- ঢাকা ০১৭৩০৬৬৬৯৩৬ এবং কুমিল্লা ০১৭১৩০৮৬৩৩০ যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়।

 

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.