বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে প্রফেসর ড. তারিক সাইফুল ইসলামের জন্য দোয়া

প্রথিতযশা অর্থনীতিবিদ প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম ছিলেন অর্থনীতি বিভাগের প্রাণ। তাঁর হাত ধরেই বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের যাত্রা শুরু হয়। তিনি ছিলেই এই বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি। দায়িত্বে ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষেরও। 

তিনি গত ২ মার্চ রাত ১১ টা ৩০ মিনিটে নিজ বাসভবনে ইন্তেকাল করেন। তাঁর এই আকস্মিক মৃত্যুতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় পরিবার গভীর শোক প্রকাশ করছে। তারই ধারাবাহিকতায় গতকাল কাজলা ভবনের সেমিনার কক্ষে দোয়ার আয়োজন করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ।

দোয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দীন, সমাজবিজ্ঞান বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. ফয়জার রহমান, সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড.  মো. শহিদ-উজ-জামান, সাংবাদিকতা বিভাগের কো-অর্ডিনেটর মো. শাতিল সিরাজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. দিলীপ কুমার নাথ, প্রফেসর ড. মোহাম্মদ আলী, প্রফেসর ড. ইলিয়াস হোসেন। উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ।

খ্যাতিমান অর্থনীতিবিদ প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম ১৯৬৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে যোগদানের মাধ্যমে অধ্যাপনা জীবন শুরু করেন। দীর্ঘ ৪৫ বছর অধ্যাপনা শেষে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত কৃষি ও উন্নয়ন অর্থনীতি বিশেষজ্ঞ প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম দেশে-বিদেশের বিভিন্ন জার্নালে ২২টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য, কোষাধ্যক্ষ ও অর্থনীতি বিভাগের সভাপতি থাকাকালে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার পরিবেশ উন্নত করার ক্ষেত্রে আন্তরিকভাবে সক্রিয় ভূমিকা রেখেছেন, যা বরেন্দ্র বিশ্ববিদ্যালয় শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.