বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগে ‘Elevate Yourself’ শিরোনামে আত্ম-উন্নয়ন মূলক ওয়েবিনার অনুষ্ঠিত

গত ২৮ এপ্রিল, ২০২১ রোজ বুধবার বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হল আত্ম-উন্নয়ন মূলক ওয়েবিনার ‘Elevate Yourself’।পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন, কো কারিকুলার কার্যক্রমে সম্পৃক্ত করণ, এবং জীবনবোধ উন্নয়নে বিভাগ কর্তৃক আয়োজিত বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে এই ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।
অনলাইন প্লাটফর্ম জুম ক্লাউড মিটিং এর মাধ্যমে মিটিং এর মাধ্যমে অনুষ্ঠিত ওয়েবিনার প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাংলাদেশের স্বনামধন্য শিল্প উদ্যোক্তা এবং সর্বজনবিদিত ব্যক্তিত্ব মোহাম্মদী গ্রুপের চেয়ারম্যান এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)-এর সাবেক সভাপতি ড. রুবানা হক।
ওয়েবিনারের বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন পাবনার সম্মানিত জেলা প্রশাসক জনাব কবির মাহমুদ। এছাড়া বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোখলেছুর রহমান এবং ভারপ্রাপ্ত উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ শহিদুর রহমান উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ব্যবসায় প্রশাসন বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধান এবং ব্যবসায় ও আইন অনুষদের ডিন ড. কানিজ হাবিবা আফরিন।

ওয়েবিনারের প্রধান অতিথি ড. রুবানা হক নতুন প্রজন্মের শিক্ষার্থীদের উদ্দেশ্যে সফলতার বিভিন্ন দিক আলোচনা করেন। তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. রুবানা হক বলেন, “আপনি যে পেশায় যান না কেন, আপনাকে অধ্যবসায়ী হতে হবে। লেগে থাকা ছাড়া সাফল্য আশা করা যায় না।” তরুণ প্রজন্মের উদ্যোক্তাদের উদ্দেশ্যে ড. রুবানা হক বলেন, “মানুষের কল্যাণ ছাড়া ব্যবসায় টিকে থাকা সম্ভব নয়, শুধু লাভ-ক্ষতির হিসাব করলে দীর্ঘমেয়াদে বাজারে টিকে থাকা যায় না। সেজন্য মানুষের কল্যাণের কথা ভাবতে হবে এবং সিদ্ধান্ত নিতে কৌশলী হতে হবে। জীবনে ঘাত-প্রতিঘাত পেরিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হয়, হোক সেটা ব্যবসায় বা চাকরি। আপনি যেখানেই যাবেন আপনার সেরাটা দেয়ার চেষ্টা করুন, ধৈর্য ধরে লেগে থাকুন, সফলতা ধরা দেবেই, ইনশাআল্লাহ।”
ওয়েবিনারের বিশেষ অতিথি পাবনা জেলার সম্মানিত জেলা প্রশাসক কবির মাহমুদ তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, “আপনাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আমরা এখন একটি ‘যুগ-সন্ধিক্ষণ' বা ‘ট্রানজিশন’ সময় পার করছি। বিগত ১০ বছরে পৃথিবীতে যে ধরনের পরিবর্তন এসেছে আমরা কেউই তার জন্য পুরোপুরিভাবে প্রস্তুত ছিলাম না। নানা ধরনের টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক, সোশ্যাল মিডিয়া সহ নিত্য-নতুন প্রযুক্তি আমাদের জীবনাচরণ পরিবর্তন এবং অনেকটা নিয়ন্ত্রণ করছে। এ সময়ে আমাদের যোগ্যতাকে নতুন মাত্রায় প্রতিষ্ঠা করতে হবে ভবিষ্যতের চ্যালেন্জ মোকাবেলা করার জন্য। শুধু একাডেমিক সার্টিফিকেটে সীমাবদ্ধ না থেকে যোগাযোগ দক্ষতা, মানবিকতাসহ অন্যান্য দক্ষতা অর্জন করে পরিবার, সমাজ, এবং দেশের সম্পদ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।

বিভাগের সহকারী অধ্যাপক জনাব তোতা মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত ওয়েবিনারের শেষে অনুষ্ঠানের সভাপতি, ব্যবসায় প্রশাসন বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধান ড. কানিজ হাবিবা আফরিন আমন্ত্রিত প্রধান অতিথি এবং বিশেষ অতিথিদের ভার্চুয়ালি ক্রেস্ট হস্তান্তর করেন। সভাপতির সমাপনী বক্তব্যে ওয়েবিনারের সাথে সম্পৃক্ত সকল শিক্ষক ও কর্মকর্তা কে ধন্যবাদ জানান এবং অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.