বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে এডিটরস মিট অনুষ্ঠিত

রাজশাহীতে অবস্থিত বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের নিয়োমিত আয়োজন ‘এডিটর’স মিট’ অনুষ্ঠিত হয়েছে আজ বৃহস্পতিবার।
এই অনুষ্ঠানে বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে পেশাগত অভিজ্ঞতা বিনিময় করেন বেসরকারি টেলিভিশন চ্যানেল আই এর জ্যৈষ্ঠ সম্পাদক মীর মাসরুর জামান।


তিনি বলেন, সাংবাদিকরা মূলত তিনটি কাজ করেন - মানুষকে তথ্য জানানো, জনগণের কণ্ঠস্বর তুলে ধরা ও সমাজের পাহারাদারের ভূমিকা পালন করা। আর সংবাদিকতার প্রধান উদ্দেশ্য হলো সত্যের যোগাযোগ। তবে তা হতে হবে প্রমাণযোগ্য সত্য। সত্য কখনও একাধিক হতে পারে না। সত্য সবসময় একটাই।


শিক্ষার্থীদের উদ্দেশ করে তিনি বলেন, ভালোমানের সাংবাদিক হতে হলে নিজের মধ্যে নেতৃত্বের গুণাবলীর বিকাশ করতে হবে। ধারণ করতে হবে ইতিবাচক মনোভাব। আর লিখতে হবে বঞ্চিত মানুষের কথা।
মাসরুর জামান বলেন, ‘সাংবাদিকতা পেশায় দ্বিতীয় অবস্থান বলে কোনোকিছু নেই। হয় আমি প্রথম হয়েছি, নয় আমি ফেল করেছি। কাজেই উচ্চমানসম্পন্ন সাংবাদিক হতে হলে অবশ্যই উপস্থিত বুদ্ধির প্রয়োগ করতে হবে, হতে হবে ভালো শ্রোতা, আর থাকতে হবে গভীর পর্যবেক্ষণ ক্ষমতা।’


তিনি আরও বলেন একজন ভবিষ্যত সাংবাদিককে প্রশ্ন করতে শিখতে হবে। মানসিকতা থাকতে হবে ঘটনাস্থল থেকে সংবাদ সংগ্রহ করার।
সাংবাদিকতা পেশায় ঝুঁকি সম্পর্কে তিনি বলেন, প্রতিটি পেশাতেই ঝুঁকি আছে। ঝুঁকি নেই এমন কোনো পেশা বিশ্বে নেই। কাজেই একজন পেশাদার সাংবাদিককে সাহস আর বোকামির মধ্যে পার্থক্য বুঝতে হবে।
নিয়োমিত শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগের কো-অর্ডিনেটর মো. মশিহুর রহমান, শিক্ষক আমিনুল ইসলাম, সালমা জান্নাত উর্মী ও জোবায়দা শিরিন জ্যোতি।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.