বরেন্দ্র বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের বাংলাদেশ বেতার পরিদর্শন

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের একটি দল বাংলাদেশ বেতার, রাজশাহী কেন্দ্র পরিদর্শন করেছে। 
বিভাগের শিক্ষক জোবায়দা শিরিন জ্যোতির তত্বাবধায়নে দশম সেমিস্টারের শিক্ষার্থীর দলটি গত (৭ অক্টোবর) প্রতিষ্ঠানের আঞ্চলিক পরিচালক ও আঞ্চলিক বার্তা নিয়ন্ত্রকসহ কর্মকর্তা ও কলাকুশলীদের সাথে সাক্ষাৎ করে। এসময় তারা হাতে-কলমে বেতার সমম্প্রচারকার্য পরিদর্শনের সুযোগ পান।
বেতারের কলাকুশলীরা প্রতিষ্ঠানটির সম্প্রচার কাজের বিভিন্ন পর্যায় সম্পর্কে ধারনা দেন। পাঠ্যক্রমের অংশ হিসেবে এই বিভাগ প্রচলিত শ্রেণীকক্ষ আলোচনার বাইরে এধরনের হাতে-কলমে প্রশিক্ষণ ও মাঠ-পরিদর্শনের আয়োজন করে থাকে। এসময় শিক্ষার্থীদের সাথে আলাপ চলাকালে আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব হাসান আখতার বলেন, ‘আমাদের দেশে লেখাপড়া অনেকটা বই খাতার মধ্যে সীমাবদ্ধ। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের জন্য ব্যবহারিক জ্ঞানার্জনের ক্ষেত্রে  এ ধরনের উদ্যোগ প্রশংসনীয়। এর মাধ্যমে তত্ত্বীয় জ্ঞানের সাথে বাস্তবিক চর্চার অভিজ্ঞতা পাওয়া যায়। এ সুযোগ পেশাগত দক্ষতা বাড়াতে সহায়ক হবে।’ এছাড়াও প্রতিষ্ঠানটির আঞ্চলিক বার্তা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) জনাব উম্মে কুলসুম বলেন, ‘সাংবাদিকতা পেশায় নিজেকে মেলে ধরার অনেক সুযোগ রয়েছে, যদি আপনি কাজটি সঠিকভাবে করতে পারেন। এই পেশায় আপনি যে মাধ্যমেই কাজ করেন না কেন হাতে-কলমে শেখার বিকল্প নাই।’ পরিদর্শনকালে সহকারী পরিচালক এস এম নাদিম সুলতান শিক্ষার্থীদের সাথে বর্তমানে সাংবাদিকতা পেশার সম্ভাবনার দিকগুলো নিয়ে আলোচনা করেন।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.