বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের ইনডিপেনডেন্ট টিভি, চ্যানেল আই ও দৈনিক সমকাল পরিদর্শন

রাজশাহীতে অবিস্থত বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের একটি দল  ঢাকাস্থ দেশের শীর্ষ ও জনপ্রিয় তিনটি গণমাধ্যমের সংবাদ তৈরি, সম্প্রচার ও প্রকাশসহ বিভিন্ন স্তরের কার্যক্রম সরাসরি প্রত্যক্ষ করেছে। গত রোববার (২৫ নভেম্বর) এলক্ষ্যে তারা বেসরকারি টেলিভিশন চ্যানেল ইনডিপেনডেন্ট টেলিভিশন, চ্যানেল আই ও দৈনিক সমকাল-এর প্রধান কার্যালয় পরিদর্শন করে। 


এসময় চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাঈখ সিরাজ, প্রধান বার্তা সম্পাদক জাহিদ নেওয়াজ খান, জ্যেষ্ঠ বার্তা সম্পাদক আদিত্য শাহিন, ইনডিপেনডেন্ড টেলিভিশনের প্রধান প্রতিবেদক সম্পাদক মামুন আব্দুল্লাহ, সাংবাদিক খালেদ মহিউদ্দীন, দৈনিক সমকালের সম্পাদক (ভারপ্রাপ্ত) মুস্তাফিজ শফিসহ পত্রিকাটির বিভিন্ন বিভাগীয় প্রধান শিক্ষার্থীদের উদ্দেশে বক্তৃতা করেন। এছাড়াও তাঁরা শিক্ষার্থীদের দক্ষ ও সৎ সাংবাদিকতার বিভিন্ন দিক নিয়ে পরামর্শ দেন। 
এছাড়াও গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর শীর্ষস্থানীয় কর্মকর্তা, সাংবাদিক ও বিভাগীয় প্রধান নিজ নিজ প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মকা- শিক্ষার্থীদের ঘুরিয়ে দেখান এবং কাজের বাস্তব ধরন সম্পর্কে ধারণা দেন। 


এই পরিদর্শনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা সংবাদকক্ষে কাজের সংস্কৃতি, গণমাধ্যম প্রতিষ্ঠানের সার্বিক কর্মকা- এবং সাংবাদিকদের পেশাগত কাজের ধরন সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করে।
উল্লেখ্য, নিয়মিত পাঠ্যক্রমের অংশ হিসেবেই এই বিভাগ প্রচলিত শ্রেণিকক্ষ আলোচনার বাইরে এধরনের হাতেকলমে প্রশিক্ষণ ও মাঠ পরিদর্শনের আয়োজন করে থাকে।
তিন ব্যাচের মোট ১৯ জন শিক্ষার্থীদের দলটির নেতৃত্ব দেন বিভাগের শিক্ষক আমিনুল ইসলাম। 

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.