বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপন

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় গত ১৬ ই ডিসেম্বর দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যে দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করেছে। কর্মসূচীর মধ্যে ছিল মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

সকাল ৮.৩০ মিনিটে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় কাজলা ক্যাম্পাস থেকে বিজয় র‌্যালি বের করে। সেটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে প্রবেশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শেষ হয়। এরপর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ক্যাম্পাসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনাসভার সভাপতিত্ব করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য প্রফেসর ড. রাশিদুল হক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাই কমিশনার এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপদেষ্টা প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম ও রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দীন। এছাড়াও উপস্থিত ছিলেন বিজয় দিবস উদযাপন কমিটির অহবায়ক ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মো: আকরাম হোসেন, ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর শহীদুর রহমান, জার্নালিজম, কম্যুনিকেশন ও মিডিয়া স্টাডিজ বিভাগের কো-অর্ডিনেটর মশিহুর রহমান এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. খাদেমুল ইসলাম মোল্লাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে আলোচকগণ ভাষা আন্দোলন, সেই সময়ের রাজনৈতিক পরিস্থিতি, বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের ইতিহাস, তরুন প্রজন্মের দেশের প্রতি কর্তব্য ইত্যাদি নিয়ে আলোচনা করেন।
আলোচনা পর্ব শেষে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তার অংশগ্রহণে মনোজ্ঞ সঙ্গীত পরিবেশন, নাটিকা পরিবেশনের মধ্যে দিয়ে এ অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে। উপ-উপাচার্য প্রফেসর ড. রাশিদুল হক এর গান পরিবেশন এ অনুষ্ঠানটিতে এক বিশেষ মাত্রা যোগ করে।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.