মুট কোর্ট প্রতিযোগিতা- ২০১৯

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় মুট কোর্ট ক্লাব দুই দিন ব্যাপী মুট কোর্ট প্রতিযোগিতার আয়োজন করেছে। গত ১৭ ও ১৮ ফেব্রুয়ারী আইন ও মানবাধিকার বিভাগের বিভিন্ন সেমিস্টার এর মোট ২৭ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। মুট কোর্ট প্রতিযোগিতায় একটি টিমে ৩ জন সদস্য থাকে যার মধ্যে দুইজন বক্তব্য উপস্থাপন করে আর অন্যজন গবেষণার দায়িত্ব পালন করে। প্রতিযোগী টিমসমূহ কঠোর প্রতিযোগিতার মাধ্যমে চারটি টিম সেমি ফাইনাল এবং এর পরে দুটি টিম চূড়ান্ত পর্বে প্রতিযোগিতা করে। প্রতিযোগিতার বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বিচার বিভাগের দুইজন মাননীয় বিচারক মোঃ আলমগীর হোসেন (অ্যাডিশনাল চীফ মেট্রোপলিটন মাজিস্ট্রেট ,রাজশাহী) এবং মোঃ জুয়েল অধিকারি (অ্যাডিশনাল চীফ জুডিশিয়াল মাজিস্ট্রেট, রাজশাহী)।

এই প্রতিযোগিতার ফাইনাল গত ১৮-০২-১৯ তারিখে অনুষ্ঠিত হয়। ফাইনাল চলাকালীন সময়ে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়য়ের মাননীয় উপ- উপাচার্য প্রফেসর ডঃ মোঃ রাশিদুল হক এবং মাননীয় উপদেষ্টা প্রফেসর ডঃ এম, সাইদুর রহমান খান এবং আইন ও মানবাধিকার বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডঃ মোঃ আনিসুর রহমান সহ অন্যান্য শিক্ষকমণ্ডলী। ফাইনালে টিম ডি (মোঃ ইয়াসিন আরাফাত, নুরজাহান নিতু, মোঃ নাহিদুল ইসলাম) টিম জে (মোঃ শফিউর রহমান, মোঃ রাব্বিউল জিলানী, সুব্রত কুমার) কে বিচারকদের প্রদত্ত নম্বরের ভিত্তিতে ১০০ নম্বরের বাবধানে পরাজিত করে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সম্মানিত অথিতিরা বক্তব্য প্রদান করেন। এ সময়ে মাননীয় উপ- উপাচার্য প্রফেসর ডঃ মোঃ রাশিদুল হক বলেন, এমন প্রতিযোগিতার ধারাবাহিকতা বজায় রাখতে হবে যাতে শিক্ষার্থীরা তাদের প্রতিভা বিকাশের সুযোগ পায়। মাননীয় উপদেষ্টা প্রফেসর ডঃ এম, সাইদুর রহমান খান বলেন ইতোমধ্যে আমরা একটি প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছি। কাজেই সামনে এমন অর্জন আমার শিক্ষার্থীরা করবে এটাই আমার প্রত্যাশা। বক্তব্য শেষে বিজয়ী ও অন্যান্য প্রতিযোগীদের মাঝে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং রানার্স আপ ট্রফি সহ সার্টিফিকেট প্রদান করা হয়। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বক্তার পুরস্কার পায় ৪র্থ সেমিস্টার এর শিক্ষার্থী নুরজাহান নিতু এবং শ্রেষ্ঠ গবেষকের পুরস্কার অর্জন করে ৭ম সেমিস্টার এর শিক্ষার্থী সুব্রত কুমার।

উল্লেখ্য যে, আইন ও মানবাধিকার বিভাগের এই ক্লাব বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মুট কোর্ট সহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সাফল্য বয়ে এনেছে। বরেন্দ্র বিশ্ববিদ্যালয় মুট কোর্ট ক্লাব প্রতিষ্ঠিত হয়েছে ২০১৫ সাথে। ক্লাবের মূল কাজ হল মুট কোর্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করা এবং নিজ বিভাগের বিভিন্ন সেমিস্টার এর মধ্যে প্রতিযোগিতার আয়োজন করা। মুট কোর্ট ছাড়াও ক্লাবটি মক ট্রায়াল ও ইংরেজিতে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.