বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

গত ২৬ মার্চ ২০১৯ দিনব্যাপী বিবিধ কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। কর্মসূচীর মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ , মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরবতা পালন, আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানের প্রথম পর্বে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় তার কাজলা ভবন থেকে সকাল ৭টায় আনন্দ শোভাযাত্রা বের করে যা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে প্রবেশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শেষ হয়। এরপর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবন চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. রাশিদুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাই কমিশনার এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান। বিশেষ অতিথি ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দীন। উপস্থিত ছিলেন দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো: আকরাম হোসেন, ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর শহিদুর রহমানসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
আলোচনা সভায় প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বাংলা ভাষা ও মুক্তিযুদ্ধেও ইতিহাস বর্ণনা করেন এবং বঙ্গবন্ধুর আদর্শে উজ্জিবীত হয়ে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হতে বলেন।

অনুষ্ঠানে আলোচক গণ ভাষা আন্দোলন, সেই সময়ের রাজনৈতিক পরিস্থিতি, বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের ইতিহাস, তরুণ প্রজন্মের দেশের প্রতি কর্তব্য নিয়ে আলোচনা করেন। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের অংশ গ্রহণে মনোজ্ঞ সঙ্গীত পরিবেশন, কোরাস পরিবেশন করা হয়।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.