জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ ইনফোস্মিথস্ ল্যাব পরিচিতি ও গ্রুপ কমিটি গঠন

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ইনফোস্মিথস্ ল্যাবের সরঞ্জাম ব্যবহারবিধি প্রশিক্ষণ এবং ল্যাবের গ্রুপগুলোর কমিটি গঠন অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনে গত ৪ এপ্রিল ২০১৯ রোজ বৃহস্পতিবার এ আয়োজন করা হয়।
বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠানের প্রথম পর্বে ল্যাবের নয়টি গ্রুপের কমিটি ঘোষণা করা হয়। দ্বিতীয় পর্বে ৩য় ব্যাচের শিক্ষার্থীরা ইনফোস্মিথস ল্যাবে থাকা বিভিন্ন সরঞ্জামের ব্যবহারবিধি সম্পর্কে তাদের অভিজ্ঞতা উপস্থাপন করে।
শিক্ষার্থীদের অধুনিক ব্রডকাস্ট জার্নালিজমের সব জ্ঞান অর্জন ও চর্চার সুযোগ তৈরির লক্ষ্যে জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ একটি আধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তিসমৃদ্ধ ইনফোস্মিথস্ ল্যাব গড়ে তুলেছে। বিভাগের শিক্ষার্থীরা ল্যাবের বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করে নানান অডিও-ভিজ্যুয়াল প্রোডাকশন নির্মাণ করেন। এর মধ্যে রয়েছে- ক্যামেরা, ট্রাইপড, লেড লাইট, স্টুডিওর যন্ত্রাদি, স্বয়ংসম্পূর্ণ এডিটিং প্যানেল প্রভৃতি। তত্ত্বীয় শিক্ষার পাশাপাশি ব্যবহারিক ও বাস্তবসম্মত জ্ঞান অর্জনের উদ্দেশ্যে বিভাগের ইনফোস্মিথস্ ল্যাবের নানান সুযোগ-সুবিধা শিক্ষার্থীদের জন্য সহায়ক হচ্ছে। ৩য় ব্যাচের শিক্ষার্থীরা ইনফোস্মিথস ল্যাবে থাকা বিভিন্ন সরঞ্জাম ব্যবহারবিধি সম্পর্কে অন্যান্য সেমেস্টারের শিক্ষার্থীদের হাতে-কলমে বুঝিয়ে দেন। এসময় তারা এসব সরঞ্জামের রক্ষণাবেক্ষণ ও সুরক্ষার বিষয়ে বিশদভাবে আলোকপাত করেন।
প্রথম পর্বে ইনফোস্মিথস্ ল্যাবের নয়টি গ্রুপের কমিটি গঠনের সময় প্রতিটি গ্রুপের ‘গ্রুপ অর্গানাইজার’, ‘কো গ্রুপ অর্গানাইজার’সহ এর সদস্যদের নাম ঘোষণা করা হয়। এছাড়াও প্রতিটি গ্রুপের জন্য উপদেষ্টা হিসেবে একজন শিক্ষককে নিয়োজিত করা হয়। এসব গ্রুপের সদস্য শিক্ষার্থী বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আয়োজন ও সৃজনশীল চর্চায় নিজস্ব আগ্রহের ভিত্তিতে যোগদানের মাধ্যমে এ সদস্যপদ লাভ করে।
প্রভাষক জোবায়দা শিরিন জ্যোতির সঞ্চালনায় অনুষ্ঠানে বিভাগের কো-অর্ডিনেটর মো. মশিহুর রহমানসহ উপস্থিত ছিলেন প্রভাষক সালমা জান্নাত ঊর্মি ও মঈনুল ইসলাম। এছাড়া বিভিন্ন সেমেস্টারের শিক্ষার্থী আয়োজনে অংশগ্রহণ করে।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.