বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আরোগ্য নিকেতন ক্লাবের আয়োজনে ডেঙ্গু সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

গত ৭ আগস্ট ২০১৯ তারিখ বিকাল ৪ঃ৩০ মিনিটে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী ভবনে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আরোগ্য নিকেতন ক্লাবের আয়োজনে ডেঙ্গু সচেতনতা বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান ও আরোগ্য নিকেতন ক্লাবের সভাপতি ড. মো. হাবিবুল্লাহ এর সভাপতিত্বে সেমিনারটির প্রধান অতিথি ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. ওসমান গনি তালুকদার। প্রধান আলোচক ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. আব্দুল আওয়াল।

সেমিনারটিতে উপাচার্য প্রফেসর ড. ওসমান গনি তালুকদার বলেন, প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। সচেতনতায় পারে ডেঙ্গুর প্রভাব থেকে মানুষকে রক্ষা করতে। মূল আলোচনায় ডা. আওয়াল এডিস মশা এবং ডেঙ্গুর ভয়াবহতা রোধে করণীয় সম্পর্কে বিস্তুারিত বর্ণনা দেন। তিনি বলেন,  ডেঙ্গু ভাইরাসের বাহক (অবফবং অবমুঢ়ঃর) গৃহপালিত মশা। বাড়ি বা আশেপাশে জমে থাকা পরিষ্কার ও অল্প পানিতে এডিস ডিম পাড়ে। ফুলদানি বা টবের পানি বদল, টয়লেটের কমোড ফ্ল্যাশের পাশাপাশি ছাদে বা বারান্দায়, নির্মাণাধীন ভবনের ফ্লোরে, বাথরুমের মেঝেতে, পরিত্যক্ত টায়ারে, নারকেলের মালা বা ডাবের খোসায়, পরিত্যক্ত পাত্রে যেন পানি না জমে থাকে সে ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ প্রদান করেন তিনি।

সেমিনারটিতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দীন, ফার্মেসী বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. একরামুল ইসলামসহ অন্যান্ন শিক্ষক, কর্মকর্তা, ও ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

© Copyright 2021 Varendra University | Developed by IT Office, Varendra University.